ওয়েবসাইট

স্টার্টআপের জন্য WOOCOMMERCE পারফেক্ট হওয়ার কয়েকটি কারণ

WooCommerce হল একটি ফ্রী প্লাগইন। এটি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে সম্পূর্ণভাবে ই-কমার্সে রুপান্তরিত করে। বর্তমানে ৭ মিলিয়নেরও বেশি ওয়েবসাইট WooCommerce ব্যবহার করে। যেহেতু এটি ফ্রি তাই ই-কমার্স স্টার্টআপের ক্ষেত্রে WooCommerce পার্ফেক্ট হওয়াটাই স্বাভাবিক।

Fun fact: In 2011, Woo Themes Company unveiled WooCommerce

১. স্টক ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা
WooCommerce এর নিজস্ব স্টক ম্যানেজমেন্ট সিস্টেম আছে যা এর ব্যবহারকারীদের তাদের স্টক ট্র্যাক করতে সাহায্য করার কাজ করে। প্লাগইনটি আপনার স্টক ট্র্যাক করে এবং একটি স্টক আইটেম ফুরিয়ে গেলে, তা চিহ্নিত করে রাখে। এইভাবে আপনি নিশ্চিত যে আপনার গ্রাহকদের অর্ডার করা সমস্ত কিছু সরবরাহ করার জন্য সর্বদা আপনার কাছে মজুদ আছে৷

আরো কিছু প্লাগিন ব্যবহার করে আপনি চাইলে WooCommerce এর স্টক ম্যানেজমেন্ট ক্ষমতাকে আরও শক্তিশালী করতে পারেন। আর অন্যান্য প্লাগইনগুলি WooCommerce এর সাথে ব্যবহার করে আপনি যে ধরনের সুবিধা নিতে পারেন যেমনঃ

  • একাধিক বিক্রয় চ্যানেল পরিচালনা
  • গ্রাহক এবং সরবরাহকারীদের পরিচালনা
  • অর্ডার ম্যানেজ করা
  • একাধিক দোকান পরিচালনা
  • প্রতিটি বিক্রয় চ্যানেলে আপ-টু-ডেট স্টক নিশ্চিত করা
  • মোবাইল ডিভাইস এবং ডিজিটাল ওয়ার‍্যাবল ডিভাইসের মাধ্যমে আপনাকে আপনার স্টোর পরিচালনা করার ক্ষমতা প্রদান করা।

Fun Fact: Around 40% of today’s eCommerce market share is held by WooCommerce

২. WooCommerce এর ব্যবহারকারীদের বিশাল কমিউনিটি
অনেক অনলাইন স্টোর আছে যারা WooCommerce ব্যবহার করে। এর মানে হল যে আপনি যখন প্লাগইন ব্যবহার করেন, আপনি একটি বিশাল কমিউনিটির অংশ হয়ে যান। এটি আপনার ব্যবসার জন্য একটি প্লাস পয়েন্ট কারণ আপনার কাছে এখন হাজারো প্রশ্ন আর উত্তর রয়েছে যেখান থেকে আপনি কীভাবে আপনার ই-কমার্স ওয়েবসাইটকে উন্নত করবেন তার টিপস এবং কৌশল নিতে পারেন৷

WooCommerce ব্যবহার করে আপনার স্টোর তৈরী করার সময় আপনি যদি কোনো সমস্যায় পড়েন, আপনি নিশ্চিতভাবে নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনি অবশ্যই কমিউনিটি থেকে এর সমাধান পাবেন। তা ছাড়াও, অনেক ব্যবহারকারী এমন টিউটোরিয়াল তৈরি করেছেন যা WooCommerce ব্যবহার করার বিভিন্ন দিক সম্পর্কে বোঝা সহজ।

Fun fact: WooCommerce runs on 22% of the top one million websites

৩. কাস্টমাইজেশনের সুবিধা
আপনি WooCommerce এর জন্য হাজারো থিম, এক্সটেনশন পাবেন। যা দ্বারা সহজেই একটি স্টোর ক্রিয়েট করা সম্ভব। এছাড়া আপনি চাইলে সরাসরি API দ্বারা আপনার WooCommerce স্টোর কি মডিফাই বা কন্ট্রোল করতে পারবেন।

৪. সহজ আর সিম্পল
WooCommerce শুধুমাত্র ফ্রী যে এমনটি নয় বরং এটি ব্যবহার করা আরো সহজ।প্ল্যাটফর্মটি গ্রাহকদের সম্পৃক্ততা, বিস্তারিত অর্ডার ট্র্যাকিং, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, এমনকি ট্যাক্স সেটিংয়ের জন্য দুর্দান্ত সুবিধা প্রদান করছে। তাই মার্চন্টরা যেমন তাদের স্টোর সহজেই পরিচালনা করতে পারছে, তেমনিভাবে গ্রহকরা একটি ঝামেলাবিহীন শপিং প্লাটফর্ম উপভোগ করছে।

Fun Fact: Top brands that use WooCommerce include Men’s Health Box, Duracell Lighting and Ripley’s

৫. দক্ষ বিশ্লেষণ(এ্যানালাইসিস)
প্রতিটি ওয়েবসাইটের মালিক জানেন যে একটি ইকমার্স স্টার্টআপের জন্য বিশ্লেষণগুলি কতটা মূল্যবান। দুর্ভাগ্যবশত, ই-কমার্সে কিছু নতুনরা তাদের ব্যবসায় বিশ্লেষণাত্মক পরিসংখ্যান পুরোপুরি প্রয়োগ নাও করতে পারে। তাই সবার কথা মাথায় রেখে WooCommerce একটি স্টারলার অ্যানালিটিকাল সিস্টেম তৈরি করেছে যা একটি ওয়েবসাইটের পরিসংখ্যানকে স্পষ্ট ও সরল করে।

চার্ট, গ্রাফ এবং টেবিল সহ ইনফোগ্রাফিকগুলি ইউজারকে তার ই-কমার্স সাইট কীভাবে কাজ করছে তা দেখানোর জন্য ব্যবহার করা হয়। এই বিশ্লেষণ টুল ব্যবহার করে, কেউ সহজেই তারিখ অনুসারে বিক্রয় বলতে পারে, গ্রাহক পরিসংখ্যান সম্পর্কে তথ্য খুঁজে পেতে পারে এমনকি অন্যান্য অনেক কিছুর মধ্যে গড় অর্ডারের মোট সংখ্যা দেখতে পারে।

৬. ডিজিটাল পণ্য বিক্রয়
ফিজিক্যাল পণ্য বিক্রির পাশাপাশি, WooCommerce ব্যবহারকারীদের ডিজিটাল পণ্য বিক্রি করতে দেয়। অতএব, কেউ ডাউনলোডযোগ্য বইয়ের জন্য একটি অনলাইন শপ সেট আপ করতে পারে ঠিক ততটাই অনায়াসে যততা তারা একটি অনলাইন জুয়েলারী দোকান স্থাপন করতে পারে।

WooCommerce-এর মাধ্যমে আপনি সহজেই প্রোডাক্ট এর রিভিউ বা কমেন্ট সগ্রহ করতে পারবেন। যা নতুন ক্রেতাদের জন্য আপনাকে একটি নতুন বিক্রি এনে দিতে সহায়ক।

Fun fact: WooCommerce code has 275779 lines and 7 programming languages

৭. ফ্লেক্সিবিলিটি এবং এক্সটেনসিবিলিটি
WooCommerce ননটেক মানুষদের জন্যও অনেক ফ্লেক্সিবল। উদাহরণস্বরূপ, যেকোন পণ্য, ভার্চুয়াল সেবা, ডাউনলোডযোগ্য সামগ্রী বা এমনকি এফিলিয়েট এর সুবিধা। আবার, চাইলে মার্চেন্ট আর ইচ্ছে মতো তার পণ্যটিকে দাম, বৈশিষ্ট্য, আকার ইত্যাদির ভিত্তিতে শ্রেণীবদ্ধ করতে পারে।

আপনার স্টোর বাড়ার সাথে সাথে WooCommerceও আপনার সাথে বাড়বে। উদাহরণস্বরূপ, এক্সটেনশন তৈরি করতে সাহায্য করার জন্য এখানে অনেক API রয়েছে।

এসকল কিছু বিষয়ের কারণ বর্তমানে WooCommerce ই-কমার্স স্টার্টআপদের জন্য অনেক এগিয়ে এবং পারফেক্ট একটি সলিউশন।

ওয়েবসাইট ডেভেলপমেন্ট, হোস্টিং, ডোমেইন, ওয়েব এ্যাপ্লিকেশন, মোবাইল এ্যাপ কিংবা যেকোন প্রয়োজনে আমার ফেসবুক পেইজে মেসেজ করতে পারেন অথবা সরাসরি হোয়াটসঅ্যাপে যোগাযোগ করতে পারেন।

কথা হবে নতুন আরেকটি আর্টিকেলে ততক্ষণ পর্যন্ত ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button